উন্নয়ন বার্তাগোদাগাড়িশিরোনাম

গোদাগাড়ীতে জনপ্রিয় হচ্ছে তথ্য আপা উঠান বৈঠক; সুফল পাচ্ছে গ্রামের মহিলারা

মুক্তার হোসেন, গোদাগাড়ী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় জনপ্রিয় হচ্ছে তথ্যের সম্ভার নিয়ে আসা তথ্য আপার উঠান বৈঠক। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ও জাতীয় মহিলা সংস্থার অধীনে তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় এবং উপজেলা তথ্যকেন্দ্রের আয়োজনে এ উপজেলার বিভিন্ন গ্রামে মহিলাদের বাল্যবিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদ, করোনা সচেতনতাসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক এর লক্ষে এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

আজ সোমবার বিকাল সাড়ে ৩টার দিকে উপজেলার বাসুদেবপুর ইউনিয়নের বালিয়াঘাটা গ্রামে উপজেলা তথ্যসেবা কর্মকর্তা রাফিজা তাবাস্সুম জিনিয়ার সভাপতিত্বে উঠান বঠকে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তজানে আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সুব্রত কুমার সরকার । এ আরো উপস্থিত ছিলেন তথ্যসেবা সহকারী কর্মকর্তা অহেদুন জান্নাত ও মোসাঃ হালিমা খাতুন প্রমূখ।

উপজেলা তথ্যসেবা কর্মকর্তা রাফিজা তাবাস্সুম জিনিয়া জানান, গ্রামের প্রত্যন্ত এলাকার মহিলাদের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তথ্যকেন্দ্রে এসে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্যসেবা, উপজেলার সরকারি সেবাসমূহের সহজলভ্যতা নিশ্চিতকরণ, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্স, বাড়িতে বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডারসহ বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে উপজেলা তথ্যসেবা কেন্দ্র। তিনি আরো জানান, উপজেলার গ্রামে গ্রামে গিয়ে ঐ এলাকার মহিলাদের মাঝে ভিডিও প্রদর্শনসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে আসছে উপজেলা তথ্যসেবা কেন্দ্র।

তথ্য আপা সম্পর্কে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলম বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্য আপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতায়নকে আরো ত্বরান্বিত করবে। আর এ সেবাগুলো মহিলাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় সরকার এ তথ্যসেবা কেন্দ্র স্থাপন করেছে।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close