বাগমারাশিরোনাম-২

বাগমারার ড্রামচিমনীর ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন

আব্দুল মতিন, বাগমারা: পরিবেশ আইন অমান্য করে রাজশাহীর বাগমারায় গড়ে ওঠা অবৈধ ইটভাটার বিরুদ্ধে যৌথ অভিযান চালানো হয়েছে। পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন যৌথভাবে এই অভিযান পরিচালনা করেন। অভিযানে ড্রামচিমনির চারটি ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আজ বুধবার সকাল থেকে এই অভিযান চলে।

আজ সকালে পরিবেশ অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক মোহাম্মদ মুনির হোসেনের নেতৃত্বে একটি দল উপজেলার দামনাশ, বামনিগ্রাম, কানাইশহর এলাকার চারটি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হয়। অভিযানে উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, পুলিশ ও ফায়ারসার্ভিসের কর্মীরা অংশ নেন। অভিযানকালে পানি ঢেলে আগুন নিভিয়ে ও ড্রেজারমেশিন দিয়ে ভাটাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়। এসময় ভাটার মালিক ও শ্রমিকেরা সটকে পড়েন। সকাল থেকে বিকেল পর্যন্ত ভাটা উচ্ছেদের কার্যক্রম চলে। স্থানীয় লোকজনের অভিযোগ দীর্ঘদিন ধরে উপজেলায় লোকালয়ে ১৫-২০টি ড্রামচিমনীর ইটভাটা গড়ে ওঠে। এসব ইটভাটায় অবাধে কাঠ পোড়ানো হয়। এর ফলে পরিবেশ হুমকীর মুখে পড়ে। ইটভাটাগুলো উচ্ছেদের জন্য এলাকার লোকজন বিভিন্ন সময়ে দাবি জানিয়ে আসলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

বাগমারার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান জানান, স্থানীয় প্রশাসন পরিবেশ অধিদপ্তরের উচ্ছেদ অভিযানে সব ধরণের সহযোগিতা করছে। যৌথভাবে এই অভিযান চালানো হয়েছে। পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ মুনির হোসেন বলেন, সরকারি নীতিমালা লঙ্ঘন ও পরিবেশ আইন অমান্য করে উপজেলায় গড়ে ওঠা অবৈধ ড্রামচিমনীর ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হবে।
বরেন্দ্র বার্তা/ নাসি

Close