বাগমারাশিরোনাম-২

উচ্চ আদালতের আদশে অমান্য করে আবারো বাগমারায় অবৈধ পুকুর খনন চলছে

ভ্রাম্যমান প্রতিনিধি: উচ্চ আদালতরে আদশে অমান্য করে রাজশাহীর বাগমারা উপজলোর ১৩নং গোয়ালকান্দী ইউনিয়নের দক্ষিন সাজুড়িয়া গ্রামের পূর্ব-উত্তর কোনে যোশই এর বিলে রাতের আধারে অবৈধ পুকুর খনন চলছে। সরজমিনে গিয়ে দেখা যায় ভেকু মেশিনের আলো জ্বালিয়ে আবাদে ধানি জমিতে অবৈধ ভাবে পুকুর খননের কাজ চলছে। অবৈধ পুকুর খননকারী ওই এলাকার প্রভাবশালী হওয়ায় কৃষকেরা অবৈধ পুকুর খননকারীর কাছে জিম্মি হয়ে পরেছেন।

অবৈধ পুকুর খননকারী সাবেক প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, ভবানীগঞ্জ মহিলা কলেজের প্রভাষক রুহুল আমিন, জামিল শাহ্‌, গোয়ালকান্দী ইউনিয়নের ২ নং ওয়ার্ড বিএনপির সভাপতি বকুল সহ আরও জড়িয়ে আছেন। দক্ষিন সাজুড়িয়া গ্রামের কৃষক সাজেদুর, মকলেছ, আমজাদ সহ অনেকেই বলেন আওয়ামীলীগ সরকারের আমলে বিএনপি জামাত মাদক সম্রাটদের খুঁটির জোর কোথায় তারা এই কৃষি জমিতে অবধৈ পুকুর খনন করছে? ২ নং ওয়ার্ড এর মেম্বার ও গোয়ালকান্দী ইউনিয়ন আওয়ামীলীগের প্রভাবশালী নেতা আবেদ আলী মোল্লা বলেন, আমি এ ব্যাপারে সহকারী ভূমি কমিশনারকে জানায় এবং রাজশাহী জেলা প্রশাসককে জানিয়েছি এবং তিনারা খুব তারাতারি ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।

অপর এক প্রশ্নের আবেদ আলী মোল্লা বলেন, এরা অন্য দলের হলেও আওয়ামীলীগ এর কিছু নেতাদের সহযোগিতায় অবৈধভাবে কৃষি জমিতে পুকুর খনন করছে। এব্যাপারে গোয়ালকান্দী ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর হোসেন সরকারের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন আমরা স্থানীয় ভাবে কি করতে পারি ? সহকারি ভূমি কমিশনার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা স্যারেরা ইচ্ছা করলে বন্ধ করতে পারেন। গোয়ালকান্দী ইউনিয়নের আওয়ামীলীগের সাধারন সম্পাদন বকুল আলী খরাদি বলেন, আমি এই ব্যাপারে কিছুই জানি না। তারা যদি কৃষি জমিতে অবৈধ পুকুর খনন করে তাহলে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্যারের মাধ্যমে বন্ধ করার ব্যবস্থা করেন। কারন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ কৃষি জমিতে পুকুর খনন করা যাবে না।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহাম্মেদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই কয়েক দিন আগে আমি এসি ল্যান্ডের মাধ্যমে ভেকু মেশিন গুরিয়ে দিয়েছিলাম আবার তারা কি ভাবে সাহস পায় এই ব্যাপারে আমি দ্রুত ব্যবস্থা নিচ্ছি। এই বিষয়ে বাগমারা থানার অফিসার ইনচার্জ মোস্তাক আহাম্মেদ বলেন, আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের আলোচনা করে দ্রুত ব্যবস্থা নিব। এবং গতকাল বিভিন্ন পত্রিকাই এই নিউজ প্রকাশিত হওয়ার পর প্রশাসন কোন পদক্ষেপ না নেয়ার ফলে রাতে অবধৈ পুকুর খনন কারীরা আরও একটি ভেকু মেশিন কাজে লাগিয়ে অবধৈ পুকুর খনন করছে।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close