মহানগরশিরোনাম

রাজশাহীতে সার্ভে ইনস্টিটিউট ভেঙ্গে শহীদ মিনার নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী জেলা পরিষদ পরিচালিত সার্র্ভে ইনস্টিটিউট ভেঙ্গে সেখানে সিটি কর্পোরেশনের কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্তের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে মন্ত্রিপরিষদ সচিবসহ ১০ কর্মকর্তার বিরুদ্ধে রুল জারি করা হয়েছে। রাজশাহী জেলা পরিষদের সদস্য গোলাাম মোস্তফার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে প্রাথমিক শুনানি শেষে গত বুধবার (২০ জানুয়ারি) হাইকোর্ট ডিভিশনের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বিত বেঞ্চ এ আদেশ দেন।

যে ১০ কর্মকর্তার বিরুদ্ধে রুল জারি করা হয়েছে তারা হলেন মন্ত্রিপরিষদ সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, আইন ও বিচার মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রাজশাহী জেলা প্রশাসক, সহকারী কমিশনার (ভূমি) বোয়ালিয়া রাজশাহী, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বোয়ালিয়া মডেল থানার অফিসার ইনচার্জ।

সম্প্রতি রাজশাহী সিটি কর্পোরেশন সার্ভে ইনস্টিটিউট ভেঙ্গে ফেলে সেখানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের জন্য ভাষাসৈনিকদের জড়ো করে ভিত্তিপ্রস্তর স্থাপন করে। রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ১৪ দলীয় জোটের স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ঢাকঢোল পিটিয়ে ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান করেন। এরইমধ্যে রাতের আধারে গুড়িয়ে দেয়া হয় সার্ভে ইনস্টিটিউটের ভবন। রাজশাহী জেলা পরিষদ পরিচালিত সার্ভে ইনস্টিটিউটের জায়গায় শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্তের ঘটনায় বিতর্ক শুরু হয় এবং সিটি কর্পোরেশনের সাথে ঠান্ডা যুদ্ধ শুরু হয় জেলা পরিষদের। সবশেষ জেলা পরিষদ আইনগতভাবে তা মোকাবেলার সিদ্ধান্ত নেয়। জেলা পরিষদের সদস্য গোলাম মোস্তফার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ রায় ঘোষণা করেন। এ বিষয়ে রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

বরেন্দ্র বার্তা/ নাসি

Close