গোদাগাড়ি

রাজশাহী গোদাগাড়ীতে নিরাপদ ও বিষমুক্ত টমেটো উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর গোদাগাড়ীতে নিরাপদ ও বিষমুক্ত টমেটো উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণে সচেতনতাবৃদ্ধিমূলক দুইদিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা বুধবার শেষ হয়েছে।
উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের অর্থায়নে গত ২৬ ও ২৭ জানুয়ারি এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর সহায়তায় এবং উপজেলা কৃষি ও সেচ কমিটির মাধ্যমে বাস্তবায়িত এ কর্মশালার উদ্বোধন করা হয় গত মঙ্গলবার। গোদাগাড়ীর উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ীর উপজেলা নির্বাহী অফিসার জানে আলম। বিশেষ অতিথি ছিলেন গোদাগাড়ী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া খাতুন মিলি। কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাইকার উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিলেটর শাহ মহাম্মদ জাকিউল বারী।
২৬ ও ২৭ জানুয়ারি দুই দিনে দুই ব্যাচ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রতি ব্যাচে ৫০জন করে করে মোট ১০০জন প্রশিক্ষণার্থী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণার্থীদের মধ্যে ছিলেন স্থানীয় টমেটো উৎপাদনকারী (কৃষক), টমেটো ব্যবসায়ী, বীজ ডিলার ও স্থানীয় গণমাধ্যমকর্মী। প্রশিক্ষণ কর্মশালায় বিষমুক্ত ও নিরাপদ টমেটো উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারকরণ এবং উচ্চমূল্য ফসল হিসেবে বিভিন্ন ফলের উৎপাদন কৌশল, সংরক্ষণ ও বাজারজাতকরণসহ নানা বিষয় নিয়ে অংশগ্রহণমূলক আলোচনা হয়।
বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

 

Close