জাতীয়শিরোনাম

৯ সপ্তাহে সর্বনিম্ন শনাক্তের খবর ঈদের দিনে


বরেন্দ্র বার্তা ডেস্ক: দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৬ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৯ ও নারী ৭ জন। এদের সবাই হাসপাতালে মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ১২ হাজার ১০২ জনে দাঁড়ালো।

একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৮৪৮ জন। গত ৮ মার্চ ৮৪৫ জনের দেহে করোনা শনাক্তের খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর, অর্থাৎ ৯ সপ্তাহ চারদিন পর ঈদের দিন সর্বনিম্ন শনাক্তের খবর দিল স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা হলো সাত লাখ ৭৯ হাজার ৫৩৫ জন।

শুক্রবার (১৪ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একই সময়ে সরকারি ও বেসরকারি ৪৫৯টি ল্যাবরেটরিতে সাত হাজার ৫৬৭টি নমুনা সংগ্রহ ও সাত হাজার ৮৩৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৫৬ লাখ ৯৮ হাজার ৫২৮টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১০ দশমিক ৮২ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৮ শতাংশ।

আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৮৫২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ২০ হাজার ৪৭১ জন। সুস্থতার হার ৯২ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ৯ , চট্টগ্রামে ৭, রাজশাহীতে ২, খুলনায় ৩, সিলেটে ২ এবং রংপুরে ৩ জন মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১৪ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের ৪ জন এবং ৩১ থেকে ৪০ বছরের ১ জন রয়েছেন।

বরেন্দ্র বার্তা/অপস
সুত্র: জাগো নিউজ

Close