পাবনাশিরোনাম-২

ইছামতি নদী খননের দাবিতে পাবনা পানি উন্নয়ন বোর্ড ঘেরাও কর্মসূচি


শফিক আল কামাল, পাবনা: হাইকোর্ট এর নির্দেশ মোতাবেক পাবনার ইছামতি নদী পুনঃ খনন ও উচ্ছেদ কার্যক্রম বাস্তবায়নের দাবিতে পাবনা পানি উন্নয়ন বোর্ড ঘেরাও কর্মসূচি পালন করা হয়।

আজ বুধবার বেলা ১১ টায় জেলা পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের মূল ফটকের সামনে ব্যানার নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। ঘন্টাব্যাপী পানি উন্নয়ন বোর্ড ঘেরাও কর্মসূচির আয়োজন করেন ইছামতি নদী উদ্ধার আন্দোলন এবং বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সাংবাদিকসহ সমাজের নানা শ্রেনী পেশার মানুষ এই কর্মসূচিতে অংশ গ্রহণ করেন।

এ সময় বক্তব্য দেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ কেন্দ্রীয় নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা আ. স. ম. আব্দুল রহিম পাকন, ইছামতি নদী উদ্ধার আন্দোলনের সভাপতি এস এম মাহাবুব আলম, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব এবং মুক্তদৃষ্টি সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক নারী উদ্যোক্তা কবি মমতাজ রোজ কলি প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, পাবনা বাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি ছিলো শত বছরের ঐতিহ্যবাহী এই ইছামতি নদী পুনঃ খননের। দীর্ঘ আন্দোলন ও সংগ্রামের পরে সরকার ইছামতি নদী পুনরুজ্জীবতি করার জন্য অর্থ বরাদ্দ দিয়েছে। চলতি বছরের মার্চ মাসে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হওয়া এই নদীর খনন ও উচ্ছেদ কাজের তেমন কোন অগ্রগতি নেই বল্লেই চলে। এই খনন কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান দায় সারা ভাবে কাজ করে নদী খনন দেখাতে চাইছেন। নদী খনন কাজ নিয়ম সরকারি নির্দেশনা মোতাবেক না করে নিজেদের উচ্ছামত কাজ করে অর্থ উত্তোলন করার পায়তারা করছে তারা। এই কাজের দেখ ভালের দায়িত্বে থাকা পাবনা পানি উন্নয়ন বোর্ড কোন রকমের নজর দারি করছে না। তাই হাইকোর্ট এর দেয়া নির্দেশ মোতাবেক আর নদী খননের দরপত্রের নিয়ম অনুযায়ী পরিকল্পা মাফিক নদী খনন করার জন্য প্রশাসনের সুদৃষ্টি প্রত্যাশা করেন আন্দোলনকারীরা।
পরে পানি উন্নয়ন বোর্ড’র নির্বাহী প্রকৌশলী নিকট আন্দোলনকারীরা স্মারকলিপি প্রদান করেন।

বরেন্দ্র বার্তা/অপস

Close