মহানগরশিক্ষাঙ্গন বার্তা

রাজশাহী কিন্ডারগার্টেন এন্ড প্রি-ক্যাডেট স্কুল এসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী কিন্ডারগার্টেন এন্ড প্রি-ক্যাডেট স্কুল এসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) নগরীর আব্দুল মজিদ মেমোরিয়াল একাডেমী প্রাঙ্গণে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণ’ শীর্ষক এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী কিন্ডারগার্টেন এন্ড প্রি-ক্যাডেট স্কুল এসোসিয়েশনের সভাপতি গোলাম সারওয়ার স্বপন।

শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণে সরকারি দিক নির্দেশনা যথাযথ পালন করার আহবান জানিয়ে সভাপতির বক্তব্যে গোলাম সারওয়ার স্বপন বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর পুনরায় শিক্ষা প্রতিষ্ঠান চালু করতে ৩৮ পৃষ্ঠার একটি নির্দেশনা প্রকাশ করেছে। নির্দেশিকাটি প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং ডঐঙ, টঘঊঝঈঙ, টঘওঈঊঋ, ডড়ৎষফ ইধহশ, ঈউঈ (টঝঅ) এর আন্তার্জাতিক নির্দেশনা অনুসরণ করে এই নির্দেশনাটি প্রণয়ন করা হয়েছে। সেইসাথে পরামর্শ দেয়া হয়েছে স্থানীয় বাস্তবতার সাথে নির্দেশনার সামঞ্জস্য বিধান করতে এবং প্রতিটি শিক্ষার্থীর শিখন, স্বাস্থ্য ও নিরাপত্তার চাহিদা পূরণ করতে নির্দেশিকাটি প্রাসঙ্গিকিকরণ করতে।

রাজশাহী কিন্ডারগার্টেন এন্ড প্রি-ক্যাডেট স্কুল এসোসিয়েশন নির্দেশিকাটি বাস্তবায়নের লক্ষ্যে একটি মনিটরিং টিম গঠন করেছে। তিনি আরও বলেন, দীর্ঘদিন পর হলেও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষা প্রতিষ্ঠান চালুর ঘোষনা দেয়ায় তিনি এই সিদ্ধান্তের প্রশংসা করে করেন। স্কুল খুলে দিয়ে তাদের দায়িত্ব বাড়িয়ে দিয়েছেন বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন। এ অবস্থায় এ সংগঠনের সকল সদস্য এবং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ সরকারি নির্দেশনা বাস্তবায়নে শতভাগ সচেষ্ট থাকবেন বলে আশাব্যক্ত করেন তিনি।

রাজশাহী কিন্ডারগার্টেন এন্ড প্রি-ক্যাডেট স্কুল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফারুক হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি গোলাম কিবরিয়া ও সহ-সভাপতি ইব্রাহীম হোসেন। এসময়ে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া, কোষাধ্যক্ষ আলমগীর হোসেনসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ এবং এসোসিয়েশনভূক্ত সকল স্কুলের প্রধান ও প্রতিনিদিগণ উপস্থিত ছিলেন।

এসোসিয়েশনভুক্ত উপস্থিত ১৫০ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক এবং প্রতিষ্ঠান প্রধানগণের উদ্দেশ্যে সভা শেষে এসোসিয়েশনের পক্ষ থেকে সরকারি নির্দেশনার আলোকে প্রস্তুতকৃত ‘বিদ্যালয়ে কোভিড-১৯ বিস্তার রোধে শিক্ষার্থীদের করণীয়’ শিরোনামে ১৩ দফা সম্বলিত ফেস্টুন ও ৩৮ পৃষ্ঠার সরকারি নির্দেশনা বিতরণ করা হয়।
বরেন্দ্র বার্তা/অপস

Close