মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২

রাবির ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের নতুন সভাপতি ড.শীতাংশু কুমার পাল

কামরুল হাসান অভি, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের নতুন সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. শীতাংশু কুমার পাল। বুধবার দুপুরে সদ্য বিদায়ী সভাপতি অধ্যাপক ড. রেজাউর রহমানের নিকট থেকে আগামী তিন বছরের জন্য দায়িত্ব গ্রহণ করেন তিনি।

ড. পাল রাজশাহী বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ থেকে ১৯৯৩ সালে স্নাতক (অনার্স) ও ১৯৯৪ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। পরে ১৯৯৯ সালে নিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং ২০১৪ সনে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

তিনি ২০০৫ সালে থাইল্যান্ডের এশিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (এআইটি) থেকে রিজিওনাল এন্ড রুরাল ডেভেলপমেন্ট প্ল্যানিং বিষয়ের উপর এমএসসি ও পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

এছাড়াও ২০১০ সালে নরওয়ের নরওয়েজিয়ান সায়েন্স এন্ড টেকনলোজি বিশ্ববিদ্যালয় থেকে ভূলোগের উপর পিএইচডি ডিগ্রী অর্জন করেন। উচ্চমানের গবেষণার জন্য তার রয়েছে বেশ কৃতিত্ব। বিশ্বখ্যাত বিভিন্ন জার্নালে তার বর্তমানে ৩৭ টিরও অধিক গবেষণা পেপার রয়েছে।

দায়িত্ব গ্রহণকালে উপস্থিত ছিলেন বিভাগের প্রফেসর নূর মোহাম্মদ, প্রফেসর ড. সৈয়দ রফিকুল আলম রুমি, প্রফেসর ড. রকীব আহমেদ ও প্রফেসর ড. জাহিদুল হাসান প্রমুখ।

বরেন্দ্র বার্তা/অপস

Close