মহানগরশিক্ষাঙ্গন বার্তা

এডি সায়েন্টিফিক ইন্ডেক্সে গণিতে দেশসেরা গবেষক রাবি অধ্যাপক আলী আকবর

কামরুল হাসান অভি, রাবি : সম্প্রতি অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২১ প্রকাশিত হয়েছে। বিশ্বের ১৩ হাজার ৫৩৪ টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখ আট হাজার ৬৭৫ জন বিজ্ঞানী এ তালিকায় স্থান পেয়েছে। সেই তালিকা অনুযায়ী গণিত বিষয়ে দেশসেরা গবেষকের স্থান লাভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক এম আলী আকবর। ১২ টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অধ্যাপক আলী আকবরসহ রাবির আরো ৯৯ জন গবেষক স্থান পান সূচকটিতে।

এডি সায়েন্টিফিক ইন্ডেক্স তথ্য মতে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলী আকবর বাংলাদেশে গণিত বিষয়ে গবেষণায় প্রথম স্থান অর্জন করেছেন। এশিয়ায় তার অবস্থান ২১৫ এবং বিশ্বে অবস্থান এক হাজার ৪০৩।

অধ্যাপক আলী আকবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫ সালে গণিত বিভাগ থেকে প্রথম শ্রেণিতে তৃতীয় স্থান নিয়ে বি.এস.সি এবং ১৯৯৬ সালে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে এম.এস.সি সম্পন্ন করেন।

২০০১ সালের ১০ সেপ্টেম্বরে তিনি উক্ত বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন এবং ২০০৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সে বছরই তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিষয়ে লেকচারার হিসেবে যোগ দেন । পরে ২০০৬ সালে সহকারী অধ্যাপক পদে উন্নীত হন। এরপর ২০০৭ সালে তিনি পুনরায় রাবির ফলিত গণিত বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ২০১৭ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান।

তিনি ২০১২ সালে তিনি মালেয়েশিয়ার সেইন্স বিশ্ববিদ্যালয় থেকে স্কুল অব ম্যাথমেটিক্যাল সাইন্সে পোস্ট ডক্টরাল রিচার্স সম্পন্ন করেন। বিশ্বের খ্যাতনামা বিভিন্ন জার্নালে এ পর্যন্ত তার ২৬৫ টি আর্টিকেল প্রকাশিত হয়েছে।

এ ছাড়াও তার অধীনে এক জন এমফিল, ৮ জনের পিএইচডি ডিগ্রি, ১০ জন এমএসসি ও একজনের বিএসসি ডিগ্রিসম্পন্ন করে।

উল্লেখ্য, এডি ইনডেক্সের ওয়েবসাইট অনুযায়ী, তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন তারা। সেই সাথে নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।
বরেন্দ্র বার্তা/অপস

Close