বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য রৌপ্য পদক পেলেন তরুন লেখক সামাউন আলী -
নাটোরশিরোনাম-২সাহিত্য ও সংস্কৃতি

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য রৌপ্য পদক পেলেন তরুন লেখক সামাউন আলী



সিংড়া (নাটোর)প্রতিনিধিঃ অনলাইন লিটারেচার গ্রুপ’স ইউনিটি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য ও গুনিজন সংবর্ধনা এ্যাওয়ার্ড-২০২০’ তে নাটোর জেলার সিংড়া উপজেলা থেকে “রৌপ্য” পদক পেয়েছেন তরুন লেখক ও সাহিত্যিক সামাউন আলী (সুমন)। গতকাল ইন্জিনিয়ারিং ইনস্টিটিউট, রমনা – ঢাকা তে বিকাল সাড়ে ০৩ ঘটিকায় উক্ত সাহিত্য সংগঠনের সম্মানিত সাধারণ সম্পাদক , মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে ও কবি ও সংগঠক ইভা আলমাছ ও ফারজানা আক্তার নীপা এর যৌথ পরিচালনায় রাত সাড়ে ০৯ ঘটিকা পর্যন্ত অনুষ্ঠিত হয় উক্ত এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানটি। উক্ত অনুষ্ঠানে দুই ক্যাটাগরিতে বাংলাদেশ ও ভারতের খ্যাতনামা প্রায় দেড় শতাধিক কবি, লেখক ও সাহিত্যিকদের স্বর্ন ও রৌপ্য পদক প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন,বিশিষ্ট সাহিত্য অনুরাগী, বিচারপতি,এস.এম মজিবুর রহমান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, ঢাকা।
প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কবি মাহমুদুল হাসান নিজামী, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, একুশে পদক প্রাপ্ত জাতীয় শিল্পি ও মুক্তিযোদ্ধা, শাহিন সামাদ,বিশেষ অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কবি ও সাহিত্যিক, ড.আমিনুর রহমান মোঃ তারেক, লেখক ও গবেষক, বহু গ্রন্হের প্রনেতা, ড. এস এম ইলিয়াস (পিএইচডি)। আলোচকবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন, ছড়াকারআতিক হেলাল, কবি ও সমাজসেবি গুল আফরোজ আহমেদ, কবি রফিকুল ইসলাম সাবুল।


এছাড়াও সম্মানিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, কবি ও সংগঠক, মোঃ মোসলেউদ্দিন , ইসতিয়াক হোসেন, বেল্লাল হাওলাদার, মামুনুর রশীদ, একেএম কবির উদ্দিন,জহিরুল হক বিদ্যুৎ, রুনা আক্তার, নজরুল বাঙালী, জাহিদ মাহমুদ, কাজী সাব্বির, আলমগীয় জুয়েল প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে অতিথিবৃন্দ আয়োজকদের ভুয়সী প্রশংসা করেন এবং অনলাইন লিটারেচার গ্রুপ’স ইউনিটি সংগঠনের অগ্রযাত্রা অব্যাহত থাকুক এই প্রত্যাশা করেন।
নাটোর জেলা থেকে রৌপ্য পদক প্রাপ্ত কবি সামাউন আলী (সুমন) এর জন্মস্হান নাটোর জেলার সিংড়া উপজেলার ০৮ নং শেরকোল ইউনিয়নের ভাগনাগরকান্দী গ্রামে। তিনি ভাগনাগরকান্দী গ্রামের বাসিন্দা মোঃ কালু প্রামানিক এর সর্বকনিষ্ঠ পুত্র। তিনি গ্রামের আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান ভাগনাগরকান্দী উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে ২০১৩ সালে এস.এস.সি পাশ করেন ও নওগাঁ জেলার আত্রাই উপজেলার সুনামধন্য উচ্চ বিদ্যাপীঠ সুদরানা টেকনিক্যাল বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে ২০১৫ সালে এইচ.এস.সি পাশ করেন। বর্তমানে তিনি সিংড়া উপজেলার অন্যতম শিক্ষালয় গোল ই আফরোজ সরকারি অনার্স কলেজের বি বি এ( সম্মান) শ্রেণীর হিসাববিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র। ছোটবেলা থেকেই তিনি লেখালেখি এবং সমাজসেবামূলক কাজের সাথে সম্পৃক্ত আছেন। তিনি তার ব্যাক্তিগত উদ্যোগের মাধ্যমে নাটোর জেলার সিংড়া উপজেলায় প্রতিভা ছাত্র কল্যাণ আর্থিক সহায়তা কেন্দ্র নামে একটি স্বেচ্ছসেবী সংস্হা প্রতিষ্ঠা করেছেন, সেখানে তিনি ” সভাপতি” হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়া ও তিনি বাংলাদেশের একটি অন্যতম স্বেচ্ছাসেবী সংস্হা পজিটিভ বাংলাদেশ এর “নাটোর জেলা সমন্বয়কারী ” হিসেবে দায়িত্ব পালন করছেন
এছাড়াও তিনি সাহিত্য জগতে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন,তিনি বিভিন্ন পত্র-পত্রিকাতে নিয়মিত ভাবে সংবাদ, সাহিত্য কলাম ও শিক্ষা বিষয়ক কলাম লিখেন, তিনি বর্তমানে সিংড়া মডেল প্রেস ক্লাবের “সাহিত্য ও পাঠাগার সম্পাদক ” হিসেবে দায়িত্ব পালন করছেন, তিনি গাঙচিল সাহিত্য সংস্কৃতির পরিষদের সিংড়া উপজেলা শাখার সম্পাদকের দায়িত্বে আছেন। তিনি অনলাইন লিটারেচার গ্রুপস ইউনিটি সংগঠনে কার্যকরী সদস্য হিসেব দায়িত্ব পালন করছেন,এছাড়াও তিনি বেশ কয়েকটি অনলাইন সাহিত্য সংগঠনের সাথে জড়িত, তার লেখা বহু গল্প ও কবিতা বিভিন্ন পত্র-পত্রিকা ও ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। তার লেখা ১৭ টি যৌথ কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।তার লেখা প্রথম যৌথ কাব্যগ্রন্থ “পহেলা বৈশাখ “গাঙচিল প্রকাশনী থেকে প্রকাশিত হয়।

বরেন্দ্র বার্তা/অপস

Close