রাজশাহীর বস্তি উন্নয়নে ডায়লগ কর্মশালা -
মহানগরশিরোনাম-২

রাজশাহীর বস্তি উন্নয়নে ডায়লগ কর্মশালা


নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর বস্তি উন্নয়ন করার লক্ষে কারিতাস বাংলাদেশ রাজশাহীর উদ্যোগে পঞ্চম ডায়লগ কর্মশালা অনুষ্ঠিত হয়। কমিউনিটি সোস্যাল ল্যাবঃ এন ইনিশিয়েটিভ টু ইমপ্রæভ দি লিভিং কন্ডিশনস অব ভালনারাবল স্লাম রেসিডেন্টস আন্ডার দি আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেটচেঞ্জ, আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড প্রকল্পের মাধ্যমে গতকাল সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত এই ডায়লগ সভা অনুষ্ঠিত হয়।

নগরীর মহিষবাথানস্থ কারিতাস আঞ্চলিক অফিসের ফাদার চেস্কাতো হলরুমে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন কোর কমিটির সভাপতি ও রাসিক ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামারুজ্জামান কামরু। উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা সমাজসেবা কর্মকর্তা ড. হামিদুল ইসলাম, জিআইজেড রাজশাহী বিভাগীয় সিটি সমন্বয়কারী আকতারুজ্জামান রানা, রাসিক এর নগর পরিকল্পনাবিদ বনি হাসান, কোর কমিটির সদস্য তানজির হোসেন দুলাল ও কারিতাস কেন্দ্রীয় কার্যালয়ের এস.ডাবলু.ভি.সি চন্দ্রমনি চাকমা।

এছাড়াও কারিতাস রাজশাহী অঞ্চলের আঞ্চলিক মনিটর (পুষ্টি) ফরিদুল ইসলাম, কোর কমিটির সসদস্য সাংবাদিক ফজলুল করিম বাবলু ও কারিতাস রাজশাহী অঞ্চলের কমিউনিটি ফ্যাসিলিটেটর আশা আগ্নেশ তপ্নসহ কোর কমিটির অন্যান্য সদস্য এবং ভলান্টিয়ারগণ উপস্থিত ছিলেন।

কারিতাসের স্বেচ্ছাসেবকগণ রাজশাহী কোর্ট ষ্টেশন হতে বিলসিমলা পর্যন্ত বস্তি এলাকার বিভিন্ন সমস্যাগুলো বিভিন্ন সময়ে তুলে এনে ডায়লগ কর্মশালায় তুলে ধরেন। সেইসব সমস্যাগুলো নিয়ে সবাই আলোচনা করেন এবং সদস্যাগুলো মার্কিং এর মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে তিনটি বিষয় মনোনীত করা হয়। এরমধ্যে গতকাল সাবমার্শিবল পাম্প স্থাপন ও ড্রেন ও রাস্তা করণ বিষয়ে আলোচনা হয়।

এসময়ে রাসিক কাউন্সিলর কামরুজ্জামান কামরু বলেন, তাঁর ওয়ার্ডে কাজ করার জন্য সিটি কর্পোরেশন থেকে যে বরাদ্দ প্রদান করা হয়েছে, তা দিয়ে টেন্ডারকৃত কাজ শেষ করেও সেই বরাদ্দ থেকে বস্তি এলকায় কিছু ড্রেন ও রাস্তা করা যেতে পারে। তবে এ বিষয়ে সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের অনুমতি প্রয়োজন বলে জানান তিনি। তাঁর অনুমতির জন্য কোর কমিটির মধ্যে থেকে একটি কমিটি গঠন করা হয়। সভা শেষে কোর কমিটি সদস্য এবং স্বেচ্ছাসেবকগণ মিলে বস্তি এলাকা পরিদর্শন করেন।
বরেন্দ্র বার্তা/ফকবা/অপস

Close