রাবির প্রতিবন্ধী শিক্ষার্থীদের হলে-পরিবহনে দেয়া হবে বাড়তি সুবিধা -
মহানগরশিক্ষাঙ্গন বার্তাশিরোনাম-২

রাবির প্রতিবন্ধী শিক্ষার্থীদের হলে-পরিবহনে দেয়া হবে বাড়তি সুবিধা


কামরুল হাসান অভি, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া প্রতিবন্ধী শিক্ষার্থীদেও জন্য বিশেষ সুবিধা চালুর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর ফলে আবাসিক হলে অগ্রাধিকার ভিত্তিক আবাসন, পরীক্ষার হলে বাড়তি সময়, প্রয়োজনে শ্রুতিলেখক সহ আরও কিছু সুবিধা পাবেন চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা।
গত ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৫০৯ সিন্ডিকেট সভায় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. মো. আজিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সিন্ডিকেটে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বাসে ৫টি আসন প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রাখা হবে। একাডেমিক, প্রশাসনিক ও আবাসিক ভবনসহ অন্যান্য ভবনের মূল প্রবেশপথে সিড়ির একপাশে র‌্যাম্প প্রস্তুত করা হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল গুলোতে নিচতলায় ১ম বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থীদের আবাসন অগ্রাধিকারভিত্তিতে নিশ্চিত করা হবে। পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষার সময় ঘন্টায় ন্যূনতম ১০ মিনিট বৃদ্ধি করা হবে। ফলে ৩ ঘন্টার পরীক্ষায় ৩০ মিনিট ও ৪ ঘন্টার পরীক্ষা গুলোতে ৪০ মিনিট বাড়তি সময় পাবেন তারা। পাশাপাশি দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শ্রুতিলেখক নিয়োগ সহজীকরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বরেন্দ্র বার্তা/অপস




Close